মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ কি?

“মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ কি?”

আমি নিশ্চিত, প্রায় সবাই জীবনে কোন না কোন সময়ে কারো না কারো কাছ থেকে এ প্রশ্নটি শুনেছেন…হয়তো নিজের মতো করে অনেক কিছু ব্যাখ্যা করেছেন…ভেবেছেন..উত্তর দিয়েছেন….

আমি অনেক বার অনেক সময় এ প্রশ্নটি নিয়ে ভেবে দেখেছি এবং শেষ পর্যন্ত নিজের কাছে একটি গ্রহণযোগ্য উত্তর আমি খুঁজে নিয়েছি। সবাই হয়তো আমার সাথে একমত নাও হতে পারেন, তারপরও আমার মত করে আমার উত্তরটি আমি ব্যাখ্যা করতে চাই।

উত্তরটি হলো অভিজ্ঞতা বা Experience.

মানুষ যে আচরণ করে, যে কথা বলে, যে চিন্তা করে, তার সবকিছুতেই কিন্ত এই অভিজ্ঞতার প্রভাব পড়ে। ভেবে দেখুন প্রশ্নটির উত্তর খুঁজতে গিয়ে কিন্তু আপনি বা আপনারা সবাই যা কিছু চিন্তা করছেন, তা সবই আপনার নিজের জীবনের বিভিন্ন অভিজ্ঞতার তুলনা করে দেখছেন। জীবনে যা কিছু আনন্দময় তা যেমন ভাবছেন, ছোটবেলার প্রথম শিক্ষার কথাও যেমন মনে আসছে, জীবনের খুব কষ্টকর, গ্লানিময় সময়ের কথাও কিন্তু মনে আসছে… আর এসবই কিন্ত অভিজ্ঞতা।

আপনার চারপাশের পরিবেশ, পরিবার, বন্ধুবান্ধব, পরিস্থিতি এবং আচরণ এ সবই আপনার অভিজ্ঞতা সৃষ্টিতে ভূমিকা রাখে। ব্যক্তি চরিত্র কি হবে তা নির্ভর করে কিভাবে আপনি বেড়ে উঠছেন এসবের সাথে তা নিয়ে, যা আপনি রাতারাতি বদলে ফেলতে পারেন না।

আমার অভিজ্ঞতা আমাকে আজকের আমি হিসেবে আমার চারপাশের মানুষের কাছে উপস্থাপন করে, চাইলেও আমি তা খুব বেশী পরিবর্তন করতে পারিনা। আমরা অনেক মানুষের আচরণে প্রভাবিত হই এবং তাদের কোন গুণ নিজের অজান্তে নিজের মধ্যে ধারণ করতে চাই, যা হয়তো সময়ের সাথে আমাদের ব্যক্তি-স্বাতন্ত্র তৈরী করে এবং অন্যদের প্রভাবিত করে।

আপনারা কি আমার ভাবনার সাথে একমত? নিজেকে আরো একবার জিজ্ঞেস করুন এবং শেয়ার করুন আপনার নিজস্ব মতামত। সবার ভাবনা থেকে আসুন নিজেকে আরো একটু ভালো করে চিনে নিই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *