মনে পড়ে গেল ১

ঘটনাটি ২০০২ সালের, আমার জীবনের একটা সত্য ঘটনা। এক বন্ধুকে সাহায্য করতে গিয়ে এ ঘটনা ঘটেছিল। সংগত কারণেই বন্ধুর নাম উল্লেখ না করেই ঘটনাটি বলছি।

কম্পিউটারে ভাইরাসের আক্রমনের কারণে তার কম্পিউটারে অনেক প্রোগ্রাম কাজ করছিলো না, সে তখন দেশের বাইরে – প্রবাসী হওয়ার ১ বছরও পেরোয়নি। কম্পিউটারে সাধারণ কাজ কর্ম নিশ্চয় সে রপ্ত করেছিল আর হ্যাঁ, সে তখন উইন্ডোজ এক্সপি ব্যবহার করতো। আমার সাথে যোগাযোগ হতো এমএসএন মেসেঞ্জারে।

এরকম একদিন এমএসএন এ কথা বলতে গিয়ে বার দুয়েক ডিসকানেক্ট হওয়ার পর সে আমাকে বললো তার ভাইরাস জনিত এ দূর্গতির কথা, আমি হেল্প করতে পারবো কিনা জিজ্ঞেস করলো, না করতে পারলাম না। আমি তখন বিশ্ববিদ্যালয়ে পড়ি আর সাইবার ক্যাফেতে পয়সা খরচ করে অল্প স্পীড এর ইন্টারনেটে কাজ সারি। এরকম পরিস্খিতিতে কিভাবে হেল্প করবো বুঝে উঠার আগেই সে আমাকে তার ডেস্কটপ শেয়ার করে ফেলল। আমি তো অবাক, কারণ এই জিনিস আমি আগে দেখিনি, ডেস্কটপে গোটা দশেক উইন্ডো খোলা দেখে আমি তাকে চ্যাট উইন্ডোতে লিখে বললাম কিছু প্রোগ্রাম বন্ধ করতে, সে ১/২ টি বন্ধ করলো, আমি কিন্তু দেখতে পাচ্ছি ডেস্কটপ উইন্ডোতে সে কি করছে না করছে, এর মধ্যে তার আরেক দোস্ত তাকে এমএসএন এ হাই দিলো, সে বলল পরে কথা বলবে, সব কিন্তু আমি দেখছি, সে তারপর টাইপ করল যে বন্ধ করেছে, আমি তো দেখলাম মাত্র ২ টি অ্যাপ্লিকেশন বন্ধ করা হয়েছে।

আমি তাকে চ্যাটে বললাম যে, তোমার ডেস্কটপে যাও আমি দেখি আর কি কি আইকন আছে। তখন সে আমার লেখাটি পড়ে কিছুক্ষন মাউস বিভিন্ন আইকনের উপর নিলো, একবার স্টার্ট মেনু থেকে ঘুরে এলো, তারপর আবারও নিচে টাস্কবারে মিনিমাইজ হয়ে থাকা সব প্রোগ্রামগুলোতে মাউস নিয়ে দেখলো, তারপর আমার সাথে চ্যাট এর উইন্ডোতে খুলে টাইপ করতে বসলো, আমার কম্পিউটারে আসার আগেই আমি দেখলাম, সে কি টাইপ করলো, দেখে যে অনুভূতি হলো, তা ভাষায় প্রকাশ করার মতো না।

সে লিখেছিলো “Desktop ta kothai khujey pacchina” !!!

Comment

Threesome